আয়ারল্যান্ডে মাস্টার্স বা ব্যাচেলর আপনার ক্যারিয়ার

আয়ারল্যান্ডে মাস্টার্স বা ব্যাচেলর আপনার ক্যারিয়ার এর জন্য একটা অসাধারণ অর্জন হতে পারে। আয়ারল্যান্ডে যে পরিমাণ ইন্ডিয়ান বা চাইনিজ ছাত্র ছাত্রী আসে প্রতি বছর, বাংলাদেশি তার কাছে ১% ও না। 

মূল কারণ হল ২টা। 

১- আমাদের সনাতনী মেন্টালিটি। ভাবি, আমার ছেলে বা মেয়ে কানাডা গেছে, ইংল্যান্ড গেছে, অস্ট্রেলিয়া গেছে, এমেরিকা গেছে শুনতে যেরকম একটা ভাব আসে- আয়ারল্যান্ড হয়তো ওরকম আসে না। এবং, 

২- বাংলাদেশের ৫০% এর বেশি মানুষ বিদেশে পড়তে যায় পড়াশোনার প্রতি কোন আগ্রহ থেকে না, মেইনলি ঐ দেশ এ যেয়ে সেটেল হতে। পড়াশোনা টা ইমিগ্রেশন এর একটা স্টেজ মাত্র। 

একারণে আয়ারল্যান্ড এ দুনিয়ার টপ ২০০ ইউনিভার্সিটির এবং ইউরোপ এর টপ ২০ টা ইউনিভার্সিটির অনেক গুলা থাকার পরেও খুব একটা পপুলার ডেসটিনেশন না বাংলাদেশি দের মধ্যে। 

কিন্তু হওয়া উচিত? 

কেন? 

আয়ারল্যান্ড আপনাকে মাস্টার্স শেষ হওয়ার পরে ২ বছর থাকতে এবং চাকরি খুঁজতে দেবে। পেয়ে গেলে খুব সহজেই আপনি ৫ বছর এর মধ্যে পি আর পেয়ে আইরিশ নাগরিক হয়ে যাবেন। 

আয়ারল্যান্ড দুনিয়ার সবচেয়ে ভাল মানুষ দের জায়গা। রেসিজম এর কোন নাম নিশানা নেই। আপনার স্কিল থাকলেই আপনি মর্যাদা পাবেন। 

আয়ারল্যান্ডে অপরাধ বলতে তেমন কিছু নেই। ইউরোপ এর এবং পুরো দুনিয়ার ই সবচেয়ে কম অপরাধপ্রবন দেশ গুলোর একটা এটা। হায়েস্ট অপরাধ বলতে বোঝায় ট্যাক্স দেরি করে দেয়া, বা ময়লা বাইরে ফেলে রাখা এইসব :p 

আয়ারল্যান্ড কে বলা হয় ইউরোপের সিলিকন ভ্যালি। সব কয়টা টেক জায়ান্ট এর ইউরোপিয়ান হেড অফিস আয়ারল্যান্ড এ যেমন ফেসবুক, গুগল, এপেল ইত্যাদি । এছাড়া বেশ কিছু বড় স্টার্ট আপ যেমন প্যাসিভ জার্নাল ও হেড অফিস দিয়েছে এখানে :D  :p 

বছরে ৩০-৪০ হাজার ইউরোর বেতনে চাকরি পাওয়া ডাল ভাত (বা আইরিশ ভাষায় আলু মাংস)  ব্যাপার যদি আপনি যোগ্য হন। 

আর অবশ্যই, ইংরেজি ভাষাভাষী দেশ। ফ্রেঞ্চ বা অদ্ভুত কোন ভাষা শেখা লাগবে না আলাদা করে। 

এনিয়য়ে, আমি যেহেতু Trinity College Dublin থেকে মাস্টার্স করেছি, আমি এটার অভিজ্ঞতার আলোকেই জ্ঞান দেবো কিন্তু বেশির ভাগ ইউনিভার্সিটির প্রসেস টা সেম। 

স্টেপ ১ 

প্রথমেই আপনার বুঝতে হবে আপনি কোন সাবজেক্টে মাস্টার্স করবেন। আন্দাজে কিছু সিলেক্ট করা থেকে যেটায় আপনার আসলেই ক্যারিয়ার দাঁড় করানোর ইচ্ছা আছে, সেটা সিলেক্ট করলে ভাল হবে। 

আমার ছিল ডিজিটাল মার্কেটিং। এখন এটা দেখে আপনি যদি বলেন আপনি ডিজিটাল মার্কেটিং এ মাস্টার্স করবেন কিন্তু আপনার ব্যাচেলর ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং এ, তার মানে হল আপনার মাথা ঠিকমত কাজ করছে না। 

যাই হোক, স্টেপ ১ হল সাবজেক্ট ঠিক করা। আয়ারল্যান্ডের সব পপুলার ইউনিভার্সিটির ওয়েবসাইটে যাবেন, প্রোগ্রাম খুব সুন্দর করে সাজানো আছে। আপনার প্রোগ্রাম পছন্দ করুন। ২-৩ টা ইউনিভার্সিটি তে এপ্লাই করা সেফ। আমি ২ টায় করেছিলাম। 

স্টেপ ২ 

এখন যেহেতু আপনি জানেন আপনি কি পড়তে চান, রিকয়ারমেন্ট গুলো দেখে ফেলুন। প্রতি প্রোগ্রাম এর রিকয়্যারমেন্ট আলাদা তবে কোনটাই জিম্যাট বা জি আর ই চায় না। এটা একটা সুবিধা।

আমার প্রোফাইল দিয়ে দিচ্ছি, বুজতে সুবিধা হবে আপনাদের। 

আমি পড়েছিলাম Trinity College Dublin এ। সম্ভবত ৮২ নাম্বার ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং এ। 

আমার প্রোফাইল ছিলঃ 

SSC: Udayan High Schoo: GPA 5
HSC: Dhaka College: GPA 5
SSC & HSC এর রেজাল্ট কেউ দেখে না :) জাস্ট এটা ছাড়া ইনকমপ্লিট লাগে, তাই দিচ্ছি। 
Bachelor in Marketing from North South University- CGPA 3.09 

IELTS: 8.0
Publications: 0 

Work Experience: Running a Digital Marketing related business for approx 1 year at that time.. 

স্টেপ ৩ 

এই স্টেপ এ আসার মানে হল আপনার প্রোফাইল ঠিক করে ফেলেছেন আপনি এবং কোন কোন কোর্স এ এপ্লাই করবেন এটাও জানেন। এবার সুন্দর মত এপ্লাই করে ফেলুন। প্রায় কোন ইউনিভার্সিটি ই হার্ড কপি পাঠাতে বলবে না কিছুর শুরু তে। স্ক্যান কপি দিতে হবে এপ্লাই করার সময়। 

এপ্লাই করার ফি টা দিয়ে দিন কোন ডুয়াল কারেন্সি কার্ড দিয়ে (ইবিএল এর একুয়া কার্ড ফর এক্সাম্পল) 

স্টেপ ৪ 

এবার আর কি। ২-৩ সপ্তাহ পরে আপনাকে জানিয়ে দেবে রেজাল্ট। 

প্রায় সব ব্যাচ শুরু হয় সেপ্টেম্বর থেকে। এপ্লাই করা উচিত আগের বছর এর নভেম্ভর- ডিসেম্বর এ। সো আগামী সেপ্টেম্বর এ যারা ক্লাস শুরু করবেন, তাদের এপ্লাই করতে হবে এখন। 

অফার লেটার পেয়ে যাওয়ার পরে কিছুদিন সেলিব্রেট করুন এবং ভিসার কাগজ পত্র রেডি করুন 

স্টেপ ৫ 

ভিসা এপ্লাই করবেন মে জুন মাস এর দিকে সেপ্টেম্বরে যাওয়ার জন্য। অনলাইন এ এপ্লিকেশন করে সব অরিজিনাল কাগজ পত্র DHL এ করে দিল্লি এমবাসি তে পাঠিয়ে দিতে হয়। 

টাকা পয়সা ২০-৩০ লাখ দেখালেই এনাফ। সঞ্চয় পত্র সহ সব ই এক্সেপ্টেড। আগে ইউনিভার্সিটির পেমেন্ট টাও দিয়ে দেবেন পুরো টা ইবিএল, ইউসিবি বা অন্য কোন ব্যাঙ্ক দিয়ে। 

স্টেপ ৬ 

ভিসা হয়ে যাওয়ার পরে ডিএইচএল দিয়েই আবার নিয়ে আসুন পাসপোর্ট। ওদের সার্ভিস আছে। 

তারপর আর কি - এমিরেটস বা অন্য কোন ফ্লাইট এ চলে আসুন এখানে একটা বাসা ঠিক করে। 

আসার সময় আমার জন্য খাবার দাবার আনতে পারেন :p 

কিছু কমন প্রশ্ন উত্তর 
--------------
কত টাকা লাগে আয়ারল্যান্ডে মাস্টার্স করতে?

- আমি যদি আপনাকে জিজ্ঞেস করি কত টাকা লাগে বাংলাদেশে মাস্টার্স করতে? নর্থ সাউথে এক রকম লাগবে, আবার ব্র্যাক এ আরেক রকম, আবার ঢাকা ইউনিভার্সিটি আরেক রকম, তাই না?

এক ই ভাবে আয়ারল্যান্ডেও তাই। আপনার ইউনিভার্সিটি সিলেক্ট করার পরে সেই ইউনিভার্সিটির ওয়েবসাইটে আপনি খরচ এর বিস্তারিত পেয়ে যাবেন।

কত টাকা লাগে আয়ারল্যান্ডে থাকতে?

- ডাবলিন এ থাকতে বাসা ভাড়া ৪৫০-৬০০ ইউরো এর মত লাগবে। এছাড়া খাওয়া দাওয়া যাতায়াত আরো ২০০ ধরে ৮০০ এর মধ্যে আরাম এ কাটিয়ে দিতে পারবেন। তবে শেয়ার্ড রুম এ থাকলে আরো অনেক কমে আসবে।

পার্ট টাইম জব?

- পার্ট টাইম জব এভেইলেবল প্রায় সব জায়গায় ই। সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করতে পারবেন এবং ক্লাস বন্ধ থাকলে ৪০ ঘণ্টা। মিনিমাম ১০-১১ ইউরো পাবেন ই প্রতি ঘণ্টায়।

স্কলারশিপ পাওয়া যায় আয়ারল্যান্ডে?

- যায়। আপনার ইউনিভার্সিটির ওয়েবসাইটে বিস্তারিত দেখুন। লেখা থাকবে।

কোন প্রশ্ন থাকলে কমেন্টে করুন আমাকে। ইনবক্স না করলে খুশি হবো :D কমেন্টে করলে আপনার ছাড়াও বাকি দের ও উপকার হবে। 

ধন্যবাদ
Collected from Khalid Farhan bhai FB post

Popular posts from this blog

ভূটান_ট্যুর (৫ রাত / ৪ দিন)

সূরা ইখলাস, রাসূল (সাঃ) বলেছেন, ‘নিশ্চয়ই সূরা ইখলাস এক-তৃতীয়াংশ কুরআনের সমান

Assalamu alaikum Everyone.☞ The Biography of Prophet Muhammad (S.A.W)